বাঘায় জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন বিষয়ে অবহিতকরণ সভা

বাঘা(রাজশাহী) প্রতিনিধি : রাজশাহীর বাঘায় জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(১-জুন)সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্রের সম্মেলন কক্ষে সামাজিত দুরুত্ব বজায় রেখে এ সভা অনুষ্ঠিত হয়।
সকাল ১১ টায় ডাক্তার ইমন আহাম্মেদের সঞ্চালনা ও স্বাস্থ্য কমপ্লেক্রের প্রধান কর্মকর্তা ডাক্তার রাসেদ আহাম্মেদ এর সভাপতিতে এসভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এ্যাডঃ লায়েব উদ্দিন লাভলু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাঘা উপজেলার নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ডাক্তার ডান্নাতুল নাহার সম্পা ,বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ও স্বাস্থ্য পরিচালক আব্দুল খালেক। উপস্থিত ছিলেন, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম ও সুধীজন।
সভায় ভিটামিন এ-প্লাচ সম্পর্কে বক্তারা বলেন, ভিটামিন এ-শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকেই শিশুদের রক্ষা করে না, ভিটামিন এ-শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং গর্ভবতী-মা সহ শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। এ ছাড়াও স্বাস্থ্য সু-রক্ষার জন্য এটি অত্যান্ত গুরুত্বশীল বলে মন্তব্য করেন বক্তারা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশে ভিটামিন এ-এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরের দুইবার অর্থাৎ ছয় মাস অন্তর-অন্তর জাতীয় ভিটামিন ‘এ’ প¬াস ক্যাম্পেইন করে থাকেন। তবে এবার বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে তিন মাস পিছিয়ে নয় মাস পর-পর ভিটামিন এ-প¬াস ক্যাম্পেইন শুরু হতে যাচ্ছে।
এ দিক থেকে বাঘায় ভিটামিন এ-প¬াস ক্যাম্পেইন এর জন্য ১৪৫ টি কেন্দ্র স্থাপন করা হয়েছে। আগামি ৫ তারিখ থেকে ১৯ তারিখ পর্যন্ত দুই সপ্তাহ ব্যাপী এ সেবা অব্যাহত থাকবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *