জীবিকার তাগিদে দূরপাল্লার বাস চালাতে রাজশাহীতে ঈদের দিনে বিক্ষোভ

আবুল কালাম আজাদ:-জীবন ও জীবিকার তাগিদে দূরপাল্লার বাস চালাতে রাজশাহীতে ঈদের দিন বিক্ষোভ করেছে মোটরশ্রমিকরা।
ঈদুল ফিতরের দিন শুক্রবার ( ১৪ মে) ঈদের নামাজ শেষে বেলা সাড়ে ১১টার দিকে মোটরশ্রমিকরা রাজশাহীর শিরোইল বাস টার্মিনাল এলাকায় বিক্ষোভ মিছিল বের করেন।
মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে বিক্ষোভ মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বাস টার্মিনাল এলাকায় গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হয়। পরে সেখানে অবস্থান কর্মসূচি পালন করা হয়।
পথসভায় রাজশাহী মোটরশ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন বলেন, কঠোর লকডাউনে বন্ধ আছে দূরপাল্লার বাস। এতে পরিবহন খাতে জড়িত রাজশাহীর প্রায় ২০ হাজার শ্রমিক ও তাদের পরিবার এখন দিশেহারা। তাদের জীবন-জীবিকা থেমে গেছে।
এ অবস্থায় পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। রোজা ও ঈদের এই মৌসুমে আয়শূন্য এসব মানুষের দিন কাটছে খেয়ে না খেয়ে। এমন অবস্থায় চরম হতাশায় দিন পার করছেন পরিবহন শ্রমিকরা। তাই স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালানোর দাবিতে শ্রমিকরা রাজপথে নেমে বিক্ষোভ করতে বাধ্য হয়েছে।
রাজশাহী মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন বলেন, দেশে লকডাউনে সবই খোলা। কেবল দূরপাল্লার বাসই বন্ধ। অথচ দূরপাল্লার বাসেই সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মানা সম্ভব। তাহলে স্বাস্থ্যবিধি মেনে পরিবহন চললে সমস্যা কোথায়।
স্বাস্থ্যবিধি মেনে দূরপাল্লার বাস চললে মানুষের ভোগান্তিও যেমন কমবে তেমন শ্রমিকরাও দু’বেলা দু’মুঠো ভাত খাওয়ার টাকা জোগাড় করতে পারবেন। তাই অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে রাজশাহীসহ গোটা দেশে দূরপাল্লার বাস চালুর জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান এই শ্রমিক নেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *