বাঘায় রপ্তানি যোগ্য নিরাপদ আম উৎপাদনের লক্ষে সেমিনার অনুষ্ঠিত

বাঘা(রাজশাহী) প্রতিনিধি : রাজশাহীর বাঘায় রপ্তানি যোগ্য নিরাপদ আম উৎপাদন, সংগ্রহ ও সংগ্রহোত্তর ব্যবস্থাপনা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দিন ব্যাপী উপজেলার ৫০ জন সফল আম চাষী এবং উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের নিয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
বাঘা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় সকাল ১০ টা থেকে উপজেলা পরিষদের হলরুমে আয়োজিত এ সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ন সচিব আব্দুর রহিম খান। এ ছাড়াও বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা ও ট্রেনিং কোঅডিনেটন দীনেন্দ্র নাথ সরকার।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পরিচালক শামসুল আলম, বানিজ্য মন্ত্রণালয়ের নির্বাহী কর্মকর্তা আনিসুর রহমান খান,বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান, এডভাইজার মঞ্জুরুল ইসলাম, কামরুল ইসলাম প্রমুখ।
সভায় বক্তারা বলেন, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে এখন নানা প্রজাতির আম উৎপাদন হচ্ছে। তবে রাজশাহী জেলার চারঘাট-বাঘা এবং চাপাইনবাবগঞ্জকে আমের জন্য বিখ্যাত বলা হয়। এ অঞ্চলের আম গত কয়েক বছর ধরে বিদেশে রপ্তানি হচ্ছে। আমরা চাই , এ অঞ্চলের কৃষকরা প্রশিক্ষন নেয়ার মাধ্যমে আগামীতে দক্ষতার সাথে রপ্তানিযোগ্য নিরাপদ আম উৎপাদন এবং সংগ্রহোত্তর ব্যবস্থাপনা করতে সহায়ক ভুমিকা রাখবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *