বাঘায় ধান কাটা মেশিন ও সার-বীজ বিতরন

বাঘা (রাজশাহী) প্রতিনিধি : রাজশাহীর বাঘায় ৪৫০ জন প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের মাঝে উফশি ধান বীজ-সার এবং ৫ জন কৃষকের মাঝে ৫টি ধানকাটা কম্বাইন হার্ভেস্টার ম্যাশিন সরবরাহ করা হয়েছে। উপজেলা কৃষি অধিদপ্তরের মাধ্যমে সোমবার দুপুরে এসব উপকরণ সরবরাহ করা হয়।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, খরিফ-১(২০২০-২০২১) মৌসুমে প্রতিজন চাষীকে ৫ কেজি উফশি ধান বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি টিএসপি সার প্রদান করা হয়। এছাড়াও ২০২০-২১ অর্থ বছরে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিক করণ প্রকল্পের আওতায় ৫০% ভুর্তকীতে উপজেলায় ৫জন কৃষি উদ্যোক্তার মাঝে ধানকাটার ৫টি কম্বাইন হার্ভেস্টার বিতরণ করা হয়েছে। এ সব মেশিনের দাম ২৮ লক্ষ টাকা। তবে ১৪ লক্ষ টাকা সরকারি ভূর্তকীতে শুধুমাত্র কৃষক ও কৃষক সংগঠনকে এই মেশিন দেওয়া হয়েছে। এতে করে প্রতিজন কৃষককে দিতে হযেছে ১৪ লক্ষ টাকা।
কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান জানান,এই মেশিন দিয়ে একই সাথে ধানকাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করা যাবে। প্রতিঘন্টায় কাটা যাবে প্রায় ১ এককর জমির ধান। এতে ঘন্টায় জ¦ালানি (ডিজেল) খরচ হবে ৩ লিটার।
উপজেলা পরিষদ চত্বরে উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু,রাজশাহীর কুষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কে.জে.এম আব্দুল আউয়াল,উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল ও উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপকার ভোগীদের হাতে এসব উপকরণ তুলে দেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *