রাজশাহীতে করোনা সংক্রমণ ও মৃত্যু হার বাড়ছে

 রাজশাহী প্রতিনিধি: রাজশাহীতে দিনে দিনে বাড়ছে সংক্রমণ সেই সাথে মারা যাচ্ছে করোনা রোগী। সোমবার ও মঙ্গলবার রামেক হাসপাতালে করোনায় চিকিৎসারত মোট চারজন রোগী মারা গেছে। আর সোমবার জেলায় নতুন করে ৪৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সংক্রমণ বাড়ার কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, প্রথমদিকেই অসচেতনতা থাকায় এখন তার মাশুল দিতে হতে পারে।
নিয়মিত মাস্ক না পরা, স্বাস্থবিধি না মানা, বড় পরিসরে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিদেশগামী মানুষদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত না হওয়াকে দায়ি করা হচ্ছে। এছাড়াও রাজশাহী বিভাগের বগুড়া ও রাজশাহীতে দেশের বিভিন্ন জেলা থেকে আসা মানুষের থার্মমিটার দিয়ে তাপমাত্রা পরীক্ষার বিষয়টি যথাযথ হয়নি। স্বাস্থ্যবিধি না মেনে ইচ্ছে মতো ঘোরাফেরায় সংক্রমণ বেড়েছে বলে জানাচ্ছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কয়েকজন চিকিৎসক। তবে লকডাউন ও স্বাস্থ্যবিধি মানলে সমস্যার কিছুটা সমাধান হতে পারে বলে তাঁরা আশা ব্যক্ত করছেন।
এদিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সোমবার ও মঙ্গলবার চারজনের মৃত্যু হয়েছে। মৃতরা হচ্ছেন, দুর্গাপুর উপজেলার আরিফুল (৪৩), নওগাঁ জোলার রাজ্জাক (৬০), নগরীর দড়িখরবোনা এলাকার রেজাউল করিম, ও সালেক (৬০) মৃত সালেকের ঠিকানা পাওয়া পাওয়া যায়নি। গত ২৮ মার্চ শনিবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক এমএ হান্নান (৪৯)সহ আরেকজনের মৃত্যু হয়। এভাবেই দিনে দিনে করোনা করোনা রোগি ও করোনায় মৃত্যু সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
অন্যদিকে মঙ্গলবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের এক প্রতিবেদনের তথ্যমতে, সোমবার (৫ এপ্রিল) বিভাগের নওগাঁ ও বগুড়ায় একজন করে এ দুজনের মৃত্যু হয়। প্রতিবেদনের তথ্য অনুযায়ী বিভাগের আট জেলায় এ পর্যন্ত ৪১৬ জনের মৃত্যু হলো করোনায়। এর মধ্যে সর্বোচ্চ ২৬৫ জনের মৃত্যু হয়েছে বগুড়ায়। দ্বিতীয় সর্বোচ্চ ৫৭ জনের মৃত্যু হয়েছে রাজশাহীতে। করোনা লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ৮৭ জন রোগি। এর ৪৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে গুরুতর অবস্থায় আইসিইউতে ভর্তি রয়েছেন আটজন। বাকি ৪৩ জনের লক্ষণ থাকায় তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। গত ২৪ ঘন্টায় রাজশাহী জেলায় নতুন করে করোনা রোগি শনাক্ত হয়েছে ৪৫ জন।
এদিকে, রাজশাহী বিভাগের আট জেলায় গত ২৪ ঘণ্টায় ১৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। মঙ্গলবার (৬ এপ্রিল) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাবিবুল আহসান। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় রাজশাহী জেলায় ৫৪ জন, চাঁপাইনবাবগঞ্জ আটজন, নওগাঁ একজন, নাটোর একজন, জয়পুরহাট চারজন, বগুড়া ৮৮ জন, সিরাজগঞ্জ ১৫ জন ও পাবনায় তিনজন। এছাড়াও গত ২৪ ঘণ্টায় নওগাঁ ও বগুড়ায় একজন করে দুইজন মারা গেছেন।
ডা. হাবিবুল জানান, গত ২৪ ঘণ্টায় বিভাগের আট জেলায় টিকা নিয়েছে ৬ হাজার ৯৫ জন মানুষ। যার মধ্যে ৩ হাজার ৩৩৮ জন পুরুষ ও ২ হাজার ৭৫৭ জন নারী। তিনি জানান, রাজশাহী জেলায় গত ২৪ ঘণ্টায় মোট ১ হাজার ২০ জন টিকা নিয়েছেন। এর মধ্যে পুরুষ ৫৪৩ ও নারী ৪৭৭ জন।
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, করোনার সংক্রমণ গত কয়েক সপ্তাহ থেকে এখন অনেক বেশি। হাসপাতালের ২৫ ও ২৭ নম্বর ওয়ার্ডটি করোনা রোগীদের জন্য নতুন করে করা হয়েছে। বাড়ানো হয়েছে চিকিৎসার সরঞ্জাম। রোস্টার করে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা সেবা দিচ্ছেন। তবে কেবিন ও আইসিইউতে রোগী পরিপূর্ণ হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *