নাচোলে দু’দিনব্যাপী এলডিসি শীর্ষক মেলার উদ্বোধন

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা প্রশাসনের আয়োজনে ২দিনব্যাপী (এলডিসি) স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ বাংলাদেশ শীর্ষক কর্মসূচি বাস্তবায়নে (২৭-২৮)মার্চ দেশব্যাপী উন্নয়ন মেলার অংশহিসেবে নাচোলে এ মেলার উদ্বোধন করা হয়েছে।
 এ লক্ষ্যে ২৭মার্চ শনিবার সকাল সাড়ে ১০টায় পরিষদ চত্বরে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের উন্নয়ন মূলক কাজের ধারা স্টলে প্রদর্শনীর মাধ্যমে প্রায় ৫০টি স্টলের অংশগ্রহণে এ মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের।
 এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা, মেয়র আব্দুর রশিদ ঝালুখান, উপজেলা সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগম, অধ্যক্ষ ওবাইদুর রহমান, ওসি সেলিম রেজা।
মেলা উদ্বোধন শেষে   সংক্ষিপ্ত এক আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল রাষ্ট্রে উন্নত হতে পেরেছে। এক সময় দারিদ্র দুর্ভিক্ষ জর্জরিত বাংলাদেশ আজ বিশ্ব জয়ের নবতর অভিযাত্রায় এগিয়ে চলেছে। নব্বইয়ের দশকে যেখানে বাংলাদেশে মাত্র ২৩লাখ লোক দারিদ্র সীমার অতিক্রম করতে পেরেছিল সেখানে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের জনমুখী পদক্ষেপের কালে গত নয় বছরে পাঁচ কোটি মানুষ নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত শ্রেণীতে উন্নীত হয়েছে।
 এরমধ্যে মাধ্যমিক পর্যায় শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে সর্বমোট প্রায় ২৬০কোটি ৮৫লাখ ৯১ হাজার ২৮০টি বই বিতরণ করা হয়েছে। কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র থেকে স্বাস্থ্য সেবা দেওয়া হচ্ছে। প্রতিনিয়ত পাল্টে যাচ্ছে প্রান্তিক জনগোষ্ঠীর চেহারা। খাদ্য ঘাটতি থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হচ্ছে বাংলাদেশ।
অর্থনৈতিক সূচকে দেশ এগিয়ে যাচ্ছে দ্রুত গতিতে, বঙ্গবন্ধুকন্যার দূরদর্শী নেতৃত্তের কারণে সব প্রতিকূলতা মোকাবিলা করে উন্নয়ন কর্মযজ্ঞ অব্যাহত রাখা সম্ভব হয়েছে। যার ফলে গত এক যুগে বদলে গেছে মানুষের জীবনমান। এর আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে জাতিসংঘ বাংলাদেশকে উন্নয়নশীল রাষ্ট্রের মর্যাদা দিয়েছে।
এদিকে উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা বলেন, আপনাদের সকলের সহযোগিতায় এবং অংশগ্রহণে দু’দিনব্যাপী উন্নয়ন শীর্ষক মেলার উদ্বোধন সম্ভব হয়েছে। এছাড়া বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল রাষ্ট্রে  উন্নীত হওয়া সম্পর্কে বলেন, (এলডিসি) থেকে উত্তরণের জন্য তিনটি সূচক বিবেচনায় নেই সিডিপি এগুলো হচ্ছে মাথাপিছু আই মানবসম্পদ এবং অর্থনৈতিক ভঙ্গুরতা কোন দেশ তিনটি সূচক এর যেকোনো দুটিতে উত্তীর্ণ হলে তাকে উন্নয়নশীল দেশ হিসেবে ঘোষণা দেয় জাতিসংঘ।
 স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তোরণ মসৃণ ও টেকসই করতে দেশের অভ্যন্তরীণ সুশাসন ও স্থিতিশীলতার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ যেটি আজ প্রায় এক যুগ ধরে বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়ে চলেছে।
উপজেলা সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগম বলেন, বাংলাদেশে এমন একটি সময় স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য চূড়ান্ত সুপারিশ পেল যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার ৫০বছর পূর্তি উদযাপন করছে জাতি।
তিনি আরো বলেন, বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি থেকে বেরিয়ে গেলে ২০২৭সাল পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের এভরিথিং বাট আর্মস উদ্যোগের আওতায় পণ্য রপ্তানিতে শুল্কমুহ সুবিধা পাবে বাংলাদেশ মানবাধিকার ও শ্রম অধিকার পরিবেশ ও সুশাসন বিষয়ে ইইউর শর্ত পূরণ করলে জিএসপি প্লাস নামে অগ্রাধিকার মূলক বাণিজ্য সুবিধা পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *