নাচোলে গণহত্যা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত 

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক ২৫শে মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
২৫ মার্চ (বৃহস্পতিবার) বেলা ১১ টায় পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, মুক্তিযোদ্ধা সহ বিভিন্ন পেশাজীবী মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত আলোচনা সভায় ও
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খাদিজা বেগমের উপস্থাপনায় গণহত্যা দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন,   উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, মেয়র আব্দুর রশিদ ঝালুখান, ওসি সেলিম রেজা, মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসান ও সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান, ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম।
 বক্তারা গণহত্যা দিবসের তাৎপর্য তুলে ধরে বলেন ঐতিহাসিক ২৫শে মার্চ মহান মুক্তিযুদ্ধের শোক স্মৃতিবাহী গণহত্যা আর নিষ্ঠুর ধ্বংসযজ্ঞের কালরাত জাতীয় গণহত্যা দিবস। জাতি গভীর বেদনায় প্রতিবছর স্মরণ করে ১৯৭১ ঐতিহাসিক ২৫শে মার্চ মহান মুক্তিযুদ্ধের শোক স্মৃতিবাহী গণহত্যা আর নিষ্ঠুর ধ্বংসযজ্ঞের কাল রাত জাতীয় গণহত্যা দিবস।এই দিনে পাকিস্তান হানাদার বাহিনীর কাপুরুষোচিত হামলার শিকার নিরীহ শহীদ আর প্রতিরোধ সংগ্রামে আত্মদানকারী বীর যোদ্ধাদের। ১৯৭১সালের ২৫শে মার্চ এর কাল রাতে বর্বর পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যা স্মরণে বাংলাদেশ সরকার ২০১৭ সাল থেকে জাতীয়ভাবে ‘গণহত্যা’ দিবস পালন করে আসছে।
ইতিহাসের সবচেয়ে বর্বরোচিত ও নিকৃষ্টতম গণহত্যা করা হয়। এ হত্যা ছিল মূলত বিশ্ব সভ্যতায় এক জঘন্যতম গণহত্যার সূচনা মাত্র।
এদিকে শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ‘মুজিব চিরন্তন’ মূল প্রতিপাদ্য ১০দিন ব্যাপী অনুষ্ঠানমালার নবম দিনে (২৫শে মার্চ ২০২১) গণহত্যা দিবস উপলক্ষে অনুষ্ঠানের প্রতিপাদ্য করা হয়েছে “গণহত্যার কাল রাত্রি ও আলোকের অভিযাত্রী”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *