নাচোলে এলডিসি শীর্ষক উন্নয়ন মেলার প্রস্তুতি সভা

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা প্রশাসনের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী (এলডিসি) স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল বাংলাদেশ শীর্ষক কর্মসূচি বাস্তবায়নে দুই দিনব্যাপী (২৭-২৮) মার্চ উন্নয়ন মেলার প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।
এ লক্ষ্যে ১৮ মার্চ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় পরিষদ মিলনায়তনে উপজেলা সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা কৃষি অফিসার বুলবুল আহমেদ, পল্লী উন্নয়ন অফিসার হারুন-অর-রশিদ। এছাড়াও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন।
 ২ দিনব্যাপী এলডিসি শীর্ষক উন্নয়ন মেলার কর্মসূচি বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করে,  উপজেলা সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগম বলেন, বাংলাদেশ এমন একটি সময়ে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য চূড়ান্ত সুপারিশ পেল, যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করছে জাতি। ১৯৭১ সালে জাতিসংঘ কিছু নিয়মের ওপর ভিত্তি করে বিশ্বের সবচেয়ে কম উন্নত দেশগুলোকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) হিসেবে পৃথকভাবে শ্রেণীবদ্ধ করে। এসময় স্বল্পোন্নত দেশের সংখ্যা ছিল ২৫ যা বর্তমানে ৪৬-এ দাঁড়িয়েছে। এছাড়া ২০১৮ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণে সিডিপির সব শর্ত পূরণ করে।
সিডিপির প্রবিধান অনুযায়ী  উত্তরণের সুপারিশ পাওয়ার পর একটি দেশ তিন থেকে পাঁচ বছর পর্যন্ত প্রস্তুতিকালীন সময় ভোগ করতে পারে।
উন্নয়নশীল দেশ হতে একটি দেশের মাথাপিছু আয় হতে হয় কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার, ২০২০ সালে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ১২২৭ ডলার। মানবসম্পদ সূচক উন্নয়নশীল দেশ হতে ৬৬ পয়েন্ট প্রয়োজন, বাংলাদেশের উন্নয়নশীল দেশ হতে পয়েন্ট বর্তমানে ৭৫ দশমিক ৩। অর্থনৈতিক ভঙ্গুরতা সূচকে কোন দেশের পয়েন্ট ৩৬ এর বেশি হলে সেই দেশকে এলডিসিভুক্ত রাখা হয় ৩২ এ আসার পর উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন হয় সেখানে বাংলাদেশের পয়েন্ট এখন ২৫ দশমিক ২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *