আমন ধানের বীজের দাম বৃদ্ধির দাবিতে কৃষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনে (বিএডিসি) সরবরাহ করা আমন ধানের বীজের দাম বৃদ্ধির দাবিতে মানববন্ধন করেছেন কৃষকরা। বুধবার সকাল সাড়ে ১০টায় রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচির আয়োজন করা হয়।
বিএডিসির সঙ্গে চুক্তিবদ্ধ চাষিরা এর আয়োজন করেন। মানববন্ধনে বলা হয়, প্রায় তিন মাস আগে বিএডিসি রাজশাহীর ২ হাজার ১০০ কৃষকের কাছ থেকে আমন ধানের বীজ কিনেছে। কিন্তু তখন চুক্তিপত্রে বীজের দর উল্লেখ করা হয়নি। তিন দিন আগে কেজিপ্রতি ৩৮ টাকা হিসেবে চাষিদের মূল্য পরিশোধ করছিল বিএডিসি। কিন্তু চাষিরা এই টাকা নেননি। ৩৮ টাকা দরে বীজের দাম নিলে তারা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবেন।
বক্তারা বলেন, ভাল ফসলের জন্য ভাল বীজ প্রয়োজন। আর ভাল বীজের জন্য প্রয়োজন বাড়তি পরিচর্যা। বাড়তি পরিচর্যা করে বীজের উৎপাদন খরচ পড়েছে কেজিপ্রতি কমপক্ষে ৪২ টাকা। তাই মানববন্ধন থেকে আম ধানের বীজের দাম কমপক্ষে কেজিপ্রতি ৫০ টাকা নির্ধারণের দাবি জানান চাষিরা। তা না হলে তারা ৩৮ টাকা কেজিদরে টাকা নেবেন না বলে ঘোষণা দেন।
কর্মসূচিতে সভাপতিত্ব করেন বিএডিসির রাজশাহী জোনের চুক্তিবদ্ধ চাষি কল্যাণ সমিতির সভাপতি ইউসুফ আলী। সাধারণ সম্পাদক আজিজুর রহমান পিপুলের পরিচালনায় এতে বক্তব্য দেন- সিনিয়র সহ-সভাপতি মাজদার রহমান, সহ-সভাপতি মো. তাজউদ্দীন, সহ-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ফটিক, কোষাধ্যক্ষ আবদুল আওয়াল, সদস্য আবদুস শুকুর, হায়দার আলী, নওয়াব আলী প্রমুখ। কর্মসূচিতে জেলার বিভিন্ন এলাকার চুক্তিবদ্ধ চাষিরা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *