নাচোলে প্রধানমন্ত্রীর উপহার ২’শ পরিবার পেল ঘর 

নাচোল প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ২’শ ভূমিহীন ও গৃহহীন পরিবার পেল ঘর।
২৩ জানুয়ারি শনিবার সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে ৪৯২টি উপজেলার প্রায় ৭০হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কর্মসূচির উদ্বোধন করেন।
ভূমি মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে বাস্তহারা জনগোষ্ঠীর উন্নয়নে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলা প্রশাসনের উদ্যোগে অডিটোরিয়ামে উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, জনপ্রতিনিধি ও ২’শ ভূমিহীন ও গৃহহীন পরিবারের অংশগ্রহণে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান এর উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাহি অফিসার সাবিহা সুলতানা ২’শ ভূমিহীন ও গৃহহীন পরিবারের সদস্যদের হাতে ২ শতাংশ জমির দলিল সহ ঘরের মালিকানার কাগজ প্রদান করেন।
এসময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগম, উপজেলা সমাজসেবা অফিসার আল-গালিব, নাচোল থানার অফিসার ইনচার্জ সেলিম রেজা, কসবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান, নাচোল ইউনিয়ন চেয়ারম্যান আব্দুস সালাম, আমার বাড়ি আমার খামার প্রকল্প সমন্বয়কারী হাবিবুর রহমান, উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি প্রভাষক মশিউর রহমান বাবু।
উপজেলা নির্বাহি অফিসার সাবিহা সুলতানা জানান, সরকারি প্রতিনিধি হিসেবে নাচোল উপজেলার সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সহযোগিতায় অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে সরোজমিনে ঘুরিয়ে ২’শ ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা অনুযায়ী ঘর নির্মাণের কাজ সম্পন্ন করা হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় প্রায় ১লক্ষ ৭৫ হাজার টাকা। উপজেলার ২’শ গৃহহীন পরিবারকে ২শতাংশ খাসজমি বন্দোবস্ত সহ, দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা ইটের দেয়াল, কংক্রিটের মাঝে রঙ্গিন টিনের ছাউনি দিয়ে তৈরী।
এসব ঘরে একটি খোলা বারান্দা, একটি রান্নাঘর, একটি শৌচাগার রয়েছে। এছাড়া সরকারের নির্দেশনা মোতাবেক ভূমিহীন গৃহহীন মানুষের জন্য  নাচোল উপজেলায় ২’শটি ঘর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপকারভোগীদের মাঝে ২শতাংশ খাস জমির দলিল, নামজারি, গৃহ প্রদানের সনদসহ ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *