আড়ানী পৌরসভা নির্বাচনে ইভিএম নিয়ে মক ভোট

বাঘা (রাজশাহী) প্রতিনিধি : বাঘা রাজশাহী : রাজশাহীর বাঘা উপজেলার আসন্ন আড়ানী পৌরসভা নির্বাচন হবে ইভিএম পদ্ধতি ব্যবহার করে ইভিএম হচ্ছে ইলেক্টনিক ভোটিং মেশিন বা ইভিএম। নির্বাচনের আগে হবে ভোট।
ইলিক্টনিক ভোটিং মেশিন বা ইভিএম গণতান্ত্রিক প্রক্রিয়ার ভোট প্রয়োগে মেশিন বা ইলিক্টনিক যন্ত্রপাতি অণুসৃত হয় বলে সামগ্রিক প্রক্রিয়াটি ইলেক্টনিক ভোটিং মেশিন বা ইভিএম নামে পরিচিত।
এর অন্য নাম ইড়ভোটিং। ১২ জানুয়ারি মঙ্গলবার বাঘা উপজেলা নির্বাচন অফিসার মুজিবুল আলম বলেন, ১৬ জানুয়ারি আড়ানী পৌরসভা নির্বাচনে ৯ টি ভোট কেন্দ্রে ৬৯ টি ইভিএম পদ্ধতি ব্যবহারে ভোট গ্রহন করা হবে।
আড়ানী পৌরসভার ভোট গ্রহণের দুই দিন আগে ১৪ জানুয়ারির আড়ানী শহরের ৯টি ওয়ার্ডের বিভিন্ন মোড়ে বড় স্ক্রিন মনিটরের মাধ্যমে ইভিএম ব্যবহার সম্পর্কে ভোট দেয়ার নিয়ম উম্মুক্তভাবে দেখানো হবে।
এ ছাড়াও নির্বাচনের আগে মক ভোটিংয়ের ব্যবস্থা করা হয়েছে। ১টি ইভিএম মেশিনে প্রায় চার হাজারটি পর্যন্ত ভোট দেয়া যায়। সর্বোচ্চ ৬৪জন প্রার্থীর তালিকা থাকে।
বাটন চাপ দিয়ে অক্ষর জ্ঞানহীন ব্যক্তিও ভোট দিতে পারে। একটি ভোট দিতে আনুমানিক ১৪ সেকেন্ড সময় লাগে। একজন ভোটারের কোনোভাবেই একটির বেশি ভোট দেয়ার সুযোগ থাকে না। সাধারণ ব্যালট ভোটের মতো কেন্দ্রে সংশ্লিষ্ট প্রার্থীর পক্ষে পোলিং এজেন্টরা, নেতাকমীরাসহ পর্যবেক্ষকরা তো থাকবেই। মেশিনটিতে একটি পূর্ব-প্রোগ্রামিং করা মাইক্রোচিপ থাকে যা প্রতিটি ভোটের ফলাফল তাৎক্ষণিকভাবে হিসেব করে প্রদর্শন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *