বাগমারার ড্রামচিমনীর ইটভাটা গুঁড়িয়ে দিলো প্রশাসন

বাগমারা (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় অবৈধভাবে গড়ে ওঠা ৪টি ইটভাটায় অভিযান চালিয়ে গুঁড়িয়ে দেয়া হয়েছে। রাজশাহীর পরিবেশ অধিদপ্তর ও বাগমারা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বুধবার দুপুরে যৌথভাবে অভিযান পরিচালনা করে ড্রামচিমনির ওই চারটি ইটভাটা গুগিয়ে দেয়া হয়।
জানা যায়, বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহীর পরিবেশ অধিদপ্তর উপপরিচালক মোহাম্মদ মুনির হোসেনের নেতৃত্বে একটি দল বাগমারা উপজেলার হাটদামনাশ, বামনিগ্রাম ও কানাইশহর এলাকায় অবৈধভাবে গড়ে চারটি ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো হয়। ওই অভিযানে উপজেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, পুলিশ ও ফায়ারসার্ভিসের কর্মীরা অংশ নেন। অভিযানকালে পানি ঢেলে আগুন দিয়ে ভাটার আগুন নিভিয়ে দেয়া হয় এবং ড্রেজারমেশিন দিয়ে ইটভাটাগুলো গুঁড়িয়ে দেওয়া হয়। এ সময় ভাটার মালিক ও শ্রমিকেরা সটকে পড়েন। স্থানীয় লোকজনের অভিযোগ দীর্ঘদিন ধরে উপজেলায় লোকালয়ে ১৫-২০টি ড্রামচিমনীর ইটভাটা গড়ে ওঠে। এসব ইটভাটায় অবাধে কাঠ পোড়ানো হয়। এর ফলে পরিবেশ হুমকীর মুখে পড়ে। ইটভাটাগুলো উচ্ছেদের জন্য এলাকার লোকজন বিভিন্ন সময়ে দাবি জানিয়ে আসলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।
রাজশাহীর পরিবেশ অধিদপ্তর উপ-পরিচালক মোহাম্মদ মুনির হোসেন ও বাগমারা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান বলেন- সরকারি নীতিমালা লঙ্ঘন ও পরিবেশ আইন অমান্য করে ওই ভাটাগুলো চলছিলো। তাই ড্রামচিমনীর ওই ইটভাটাগুলো গুড়িয়ে দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *