নাচোলে কারিগরি ও প্রযুক্তি শিক্ষার বিকল্প নাই- অতিরিক্ত সচিব মনিরুজ্জামান

মতিউর রহমান, নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ২০২১ শিক্ষাবর্ষে ষষ্ঠ ও নবম শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তি কার্যক্রম অবহিত করণ ও উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ও শিক্ষা মন্ত্রণালয়ের (প্রশাসন ও উন্নয়ন শাখার) অতিরিক্ত সচিব মোঃমনিরুজ্জামান একথা বলেন।
১৬ডিসেম্বর শুক্রবার বেলা ১১ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ মিলনায়তনে ইউএনও সাবিহা সুলতানা’র সভাপতিত্বে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের সহকারি পরিচালক প্রকৌশলী এ কে এম ফেরদৌস খান, চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ প্রকৌশলী হুমায়ুন কবির খান, শিক্ষা অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী রেজাউল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ তোফাজ্জল হক, নাচোল সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোবারক হোসেন, নাচোল সরকারি কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমান, মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ ঝালুখান, বেগম মহসিন ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ইসাহাক আলী, নাচোল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসান, নাচোল থানার অফিসার ইনচার্জ সেলিম রেজা। এছাড়া উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ।
 প্রধান অতিথি মনিরুজ্জামান বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় মুজিববর্ষে কারিগরি ও প্রযুক্তি শিক্ষার উপর সর্বোচ্চ গুরুত্ব আরোপ করেছেন। এ লক্ষ্যে ২০২০ সাল নাগাদ কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট হার ২০% ও ২০৩০সালের মধ্যে ৩০% এবং ২০৪১সাল নাগাদ ৫০% এ উন্নতি করার পরিকল্পনা গ্রহণ করেছেন।
 তিনি আরো বলেন, সরকার কারিগরি শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট বৃদ্ধির লক্ষ্যে দেশের ১শ’ টি উপজেলায় একটি করে সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ স্থাপন শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করেছেন। এই ১শ’ টি টিএসসি’র মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার পৌর এলাকার ৯ নং ওয়ার্ড কন্যানগর মহালায় ১.৫ একর জমির উপর ৫তলা বিশিষ্ট একটি ৫তলা একাডেমিক ভবন এবং ৪তলা বিশিষ্ট একটি ৪তলা প্রশাসনিক ভবন ও একটি ১তলা সার্ভিস এরিয়া ভবন নির্মাণ করেছেন। ৫তলা একাডেমিক ভবনের প্রথম ও দ্বিতীয় তলায় রয়েছে ৫টি করে ১০টি ট্রেড ল্যাব এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম তলায় ১৪টি শ্রেণিকক্ষ ও একটি ড্রয়িং ল্যাব। নাচোলে কারিগরি শিক্ষার হারকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উপস্থিত সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণসহ সুধীবৃন্দের সকল ধরনের সহযোগিতা কামনা করেন।
 উল্লেখ্য, প্রায় ১৭কোটি টাকা ব্যয়ে নাচোল সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ভবনের নির্মাণ কাজ শুরু হয় ২০১৮ সালের ৪এপ্রিল। কাজটি কোহিনুর এন্টারপ্রাইজ রিথিন এন্টারপ্রাইজ এন্ড  আরসি প্রাইভেট লিমিটেড (জেভি) কার্যাদেশের বর্ধিত  সময় অনুযায়ী ২০২১ সালের ৩মার্চ নির্মাণকাজ সম্পন্ন হবে। অধ্যক্ষ মোবারক হোসেন জানান, ২০২১শিক্ষাবর্ষে ষষ্ঠ শ্রেণীতে ১২০টি এবং নবম শ্রেণীতে ৬০টি আসনে ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন ট্রেডে শিক্ষার্থী ভর্তি করা হবে। অপরদিকে প্রধান অতিথি নাচোল সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এবং কৃষি ডিপ্লোমা কলেজ পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *