রাসিকের ৭ম সাধারণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহী সিটি কর্পোরেশন পরিষদের ৭ম সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।  রোববার দুপুর সাড়ে ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নগর ভবনের সিটি হল সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।
সভাপতির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, পরিষ্কার-পরিচ্ছন্ন ও শান্তির শহর হিসেবে রাজশাহীর সুনাম সারাদেশে ছড়িয়ে পড়েছে। আমরা এই অর্জন ধরে রাখতে চাই। সকলের সহযোগিতায় রাজশাহীকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই। রাজশাহীর উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করছি।
সভায় মেয়র রাজশাহী সিটি কর্পোরেশনের সার্বিক কার্যক্রম ও উন্নয়ন কর্মকা- সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নে সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে দায়িত্ব পালনের নির্দেশনা প্রদান করেন।
সভার শুরুতে গত ৬ষ্ঠ সাধারণ সভা হতে ৭ম সাধারণ সভা পর্যন্ত দেশ-বিদেশের বরেণ্য ব্যক্তিত্ব, সিটি কর্পোরেশন এলাকায় রাজনৈতিক ব্যক্তিত্ব, গণ্যমান্য ব্যক্তি, সমাজসেবক, বীর মুক্তিযোদ্ধা ও কর্পোরেশনের যে সকল কর্মকর্তা/কর্মচারী মৃত্যুবরণ করেছেন তাদের বিষয়ে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। শোক প্রস্তাব শেষে তাঁদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন সোনাদিঘি মসজিদের পেশ ইমাম ক্বারী মোঃ মামুনুর রশীদ।
সভায় গত ৭ জুলাই ২০২০ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত ৬ষ্ঠ সাধারণ সভার সিদ্ধান্তসমূহ পাঠ ও দৃঢ়ীকরণ, রাসিকের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটি, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ স্থায়ী কমিটি, বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটি, শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্যরক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটি, জন্ম ও মৃত্যু নিবন্ধন স্থায়ী কমিটি, মহিলা ও শিশু বিষয়ক স্থায়ী কমিটি, পানি ও বিদ্যুৎ স্থায়ী কমিটি, ইতিহাস পুরাকীর্তি সংরক্ষণ ও পর্যটন উন্নয়ন স্থায়ী কমিটি, পার্ক ও বিনোদন স্পট ব্যবস্থাপনা বিষয়ক কমিটি, গোরস্থান, শ্মশানঘাট ব্যবস্থাপনা ও ধর্ম বিষয়ক স্থায়ী কমিটি, ইজিবাইক অটোরিক্সা ইত্যাদি নিয়ন্ত্রণ কমিটি, দোকান বরাদ্দ কমিটির বিভিন্ন প্রস্তাব অনুমোদন করা হয়।
সভায় রাজশাহী মহানগরী এলাকায় সরকার কর্তৃক যে কোন ধরণের উন্নয়ন প্রকল্পভূক্ত ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে জেলা প্রশাসক, রাজশাহী এর মাধ্যমে ক্ষতি পূরণ প্রদানের পূর্বে রাজশাহী সিটি কর্পোরেশনের রাজস্ব বিভাগের হোল্ডিং ট্যাক্স পরিশোধের এবং হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন ঋণের বাড়ী বা যে কোন কাঠামো নিলামে বিক্রির পূর্বে সিটি কর্পোরেশনের হোল্ডিং ট্যাক্স পরিশোধের ছাড়পত্র গ্রহণ ব্যধ্যতামূলককরণ, মহানগরীর এলাকাসমূহের ভূমি ব্যবহারের অনাপত্তি ছাড়পত্রের বিদ্যমান ফি পুন:নির্ধারণ, সিটি সেন্টার, শাপলা সুপার মার্কেট, শিমলা সুপার মার্কেট, বৈশাখী বাজার, দারুচিনি প্লাজা ভবনসমূহের কাজের অগ্রগতির বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
রাসিকের সম্প্রসারিত সাংগঠনিক কাঠামো অনুমোদন, ‘ঝঃঁফু ড়হ সধংঃবৎ ঢ়ষধহ ্ ফবঃধরষবফ ফবাবষড়ঢ়সবহঃ ঢ়ষধহ ড়ভ জধলংযধযর ঈরঃু শীর্ষক প্রকল্প, রাজশাহী মহানগরীর বর্জ্য সংগ্রহ ও অপসারণ ব্যবস্থাপনার আধুনিকায়ন শীর্ষক প্রকল্প, মহানগরীর রাজশাহী-নওগাঁ মহাসড়কে আলিফ লাম-মিম ভাটা হতে কাশিয়াডাঙ্গা রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ সিটি বাইপাস সড়ক পর্যন্ত পশ্চিম-পূর্ব সংযোগ সড়ক নির্মাণ শীর্ষক প্রকল্প, সবুজায়নের লক্ষ্যে সড়ক সড়কসমূহে রোপিত গাছের চারায় পানি দেওয়ার গাড়ি ক্রয় সম্পর্কে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভা মঞ্চে উপবিস্ট ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্যানেল মেয়র-৩ ও ১নং সংরক্ষিত আসনের কাউন্সিল মোসাঃ তাহেরা খাতুন, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ। সভায় রাসিকের সকল ওয়ার্ড কাউন্সিলর ও সকল বিভাগীয় ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *