বাঘায় পল্লী চিকিৎসকে হুমকি দেওয়ায় মানব বন্ধন

বাঘা(রাজশাহী)প্রতিনিধি : সারাদেশে চার ধরণের স্বাস্থ্য ব্যবস্থা বিদ্যমান। এর মধ্যে রয়েছে গ্রামীন স্বাস্থ্য ব্যবস্থা। যা ফার্মেসীম্যান বা পল¬ী চিকিৎসক দ্বারা নিয়ন্ত্রিত। সম্প্রতি জেলার বাঘা উপজেলার এক পল্লী চিকিৎসককে নিয়ে জমি-জমা সংক্রান্ত বিবাদের জের ধরে তাঁর পরিবারকে হুমকি দেওয়ার প্রতিবাদে মানব বন্ধন করেছে স্থানীয় জনতা।রোববার(২২-নভেম্বর ২০২০) সকালে ৬ টি সংগঠনের ব্যানারে উপজেলা পরিষদের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ওই মিথ্যা সংবাদের বিরুদ্ধে ধিক্কার জানিয়েছেন।
সকাল ১১ টায় বাঘা উপজেলা পরিষদের সামনে বাংলাদেশ পূজা উৎযাপন কমিটি, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ, এলাকাবাসী, পিস ফ্যামিলি টেটর গ্রুপ, হিন্দু বোদ্ধ খিষ্টান যুব ঐক্য পরিষদ ও পরিবারের পক্ষ থেকে পৃথক পৃথক ব্যানার ও ফেস্টুন নিয়ে অনুষ্ঠিত মানব বন্ধন কর্মসুচীতে দাড়িয়ে পল্লী চিকিৎসক উত্তম সাহার পক্ষে বক্তব্য রাখেন অনেকে।
উপজেলা হিন্দু বোদ্ধ খিষ্ঠার ঐক্য পরিষদের সভাপতি শ্রী- সুজিত কুমার ওরুপে বাকু পান্ডে বলেন, বাঘার সুনামধন্য ব্যাক্তিত্ব ও অত্র অঞ্চলের গর্ব এবং গরীব মানুষের প্রানের পল্লী চিকিৎসক উওম কুমার সাহা। তাঁর সাথে জমিজমা নিয়ে বিরোধ সৃষ্টি হওয়ায় তার চাচাতো বোন বর্তমান চলোচিত্রের নায়িকা বিদ্যা সিনহা মিমের মা ও তার মামা শ্রী-স্বপন মাষ্টার প্রতিনিয়ত উত্তম সাহাকে প্রান নাশের হুমকি দেয়া সহ তার বিরুদ্ধে মিথ্যাচার করে একটি টিভি চ্যানেলের মাধ্যমে মিথ্যা সংবাদ প্রকাশ করিয়েছেন। আমরা এই সংবাদের তিব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।
পিস ফ্যামিলি টেটর গ্রুপের নেত্রী রানু আক্তারী বলেন, সম্প্রতি সময় টিভি নামে একটি চ্যানেলে পল্লী চিকিৎসক উত্তম সাহাকে নিয়ে মিথ্যাচার সংবাদ প্রকাশিত হয়েছে। সেখানে উত্তম সাহা ওই সাংবাদিকদের সাথে এক সাক্ষাতকারে কুমিল্লা মেডিকেল কলেজ থেকে দুই বছর প্রশিক্ষন নেয়ার কথা উল্লেখ করলেও সংবাদে প্রকাশ করা হয়েছে দুই মাস। আমরা এই মানব বন্ধন কর্মসুচীর মাধ্যমে ওই সংবাদের প্রতিবাদ জানায় এবং গরিবের পল্লী চিকিৎসক উত্তম সাহাকে স্যাল্যুট জানায় ।
বাঘা উপজেলা শিক্ষক সমিতির সভাপতি আনজারুল ইসলাম বলেন, সীমিত সামর্থনের মধ্যে আমাদের চিকিৎসকরা জাতিকে যে সেবা দিয়ে আসছেন তা সারা বিশ্বে প্রশংসিত। তারপরেও চিকিৎসকরা তীব্র সমালোচনার মুখে ! এর জন্য দায়ী কে? চিকিৎসক, নাকি চিকিৎসা ব্যবস্থা ? আমাদের বলতে লজ্জা হয়, এদেশে এখনো একটা জাতীয় স্বাস্থনীতি প্রণীত হয়নি। প্রণীত হয়নি সার্বজনীন মেডিকেল শিক্ষা ব্যবস্থা। আর এ সুযোগ কাজে লাগিয়ে একটি মহল চিকিৎসা ব্যবস্থাকে বাণিজ্যকরণ করে দেশের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ন্ত্রণ করছে । তিনি উত্তম সাহার সাফল্য কামনা করে ৪০ বছর জীবনে অনেক চিকিৎসার সাফল্য তুলে ধরেন।
বাবু নির্মল কুমার বলেন, স্থানীয় উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসার নামে চলছে হরেক রকম ট্রেস্ট, নানা অব্যাবস্থাপনা এবং শহরে রুগী রেফার্ট-সহ হাসপাতাল এলাকায় একাধিক ডায়োগনিষ্ট সেন্টারের ব্যবসা। এ নিয়ে আমরা কোন প্রতিবেদন দেখতে পায়না। অথচ জমি-জমা নিয়ে দ্বন্দ্বের জের ধরে একজন সুনামধন্য পল্লীচিকিৎস পরিবারকে হুমকি দেয়া সহ তাকে নিয়ে মিথ্যা সংবাদ প্রকাশ করানো হচ্ছে।এটা প্রতিহিংসার শামিল ।
এদিকে ঢাকায় কর্মরত বাঘার কৃতি সন্তান ও বিশিষ্ঠ ব্যবসায়ী শ্রী রমেস দত্ত তাঁর ফেসবুক ওয়ালে লিখেছেন দরিদ্র অসহায় মানুষের মাঝে ডাঃ উত্তম সাহা শুধু ডাক্তার হিসেবে নয়, একজন সেবক হিসেবে দেবদূত হয়ে পাশে আছেন। তার প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানায়।
প্রসঙ্গত গত ১২ নভেম্বর বাঘার নারায়নপুর গ্রামের পল্লী চিকিৎসক শ্রী-উত্তম সাহাকে নিয়ে সময় টিভিতে নামের আগে ডাক্তার লিখা এবং কুমিল্লা মেডিকেল কলেজ থেকে দুই বছরের স্থলে দুই মাস উল্লেখ করে একটি প্রতিবেদন ছাপা হয়। ওই প্রতিবেদনটি ফেসবুক প্রফাইলে শেয়ার করেন লাক্্র সুপারস্টার ও বর্তমান সিনেমা জগতের নায়িকা বিদ্যা সিনহা মিমের মা ছবি সাহা এবং তার মামা স্বপন সাহা। এ নিয়ে উভয় পরিবারের মধ্যে বিরোধ তুঙ্গে উঠে। শুরু হয় হুমকি-ধামকি। সর্বশেষ রোববার সকালে বাঘা উপজেলা পরিষদের সামনে একটি পক্ষ মানব বন্ধন করে প্রতিবাদ জানান।
বাঘা থানা অফিসার ইনচার্জ(ওসি)নজরুল ইসলাম বলেন, আমি যতটুকু শুনেছি জমি-জমা নিয়ে উভয় পরিবারের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। ইতোমধ্যে উভয় পক্ষ থেকে থানায় একে-অপরের বিরুদ্ধে পৃথক-পৃথক সাধারণ ডায়েরি (জি.ডি)করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *