নাচোলে দীর্ঘ ৩০বছর পর বন্দোবস্ত দেয়া ৫একর জমি ভূমিদস্যুদের কবল  থেকে উদ্ধার  

নাচোল প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে দীর্ঘ ৩০বছর পর বন্দোবস্ত দেওয়া জমি ভূমিদস্যুদের কবল থেকে ১৫ বিঘা জমি উদ্ধার করে ৫টি ভূমিহীন পরিবারকে সরোজমিনে বুঝিয়ে দিলেন উপজেলা প্রশাসন।
১৭ নভেম্বর মঙ্গলবার উপজেলা সহকারী কমিশনার ভূমি ও উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা সরজমিনে উপস্থিত হয়ে ভূমিদস্যুদের কবল থেকে ১৫ বিঘা জমি উদ্ধার করে তা ভূমিহীনদেরকে বুঝিয়ে দেন। পর্যায় ক্রমে অন্যান্য ভূমিহীনদের মাঝেও বন্দোবস্ত দেয়া জমি উদ্ধার করে বুঝিয়ে দেওয়া হবে বলে জানান, উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা। এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, নাচোল থানার অফিসার ইনচার্জ মো. সেলিম রেজা, ভূমি অফিসের কানুনগো, সার্ভেয়ার, ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তাসহ অন্যান্য কর্মচারীগণ ও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়াকর্মীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে,  উপজেলার নাচোল সদর ইউনিয়নের ভূমিহীন হাঁকরইল গ্রামের শফিকুল ইসলাম, ঝিকড়া গ্রামের আব্দুল গফুর, ময়ান আলী, তাহির উদ্দীন ও বরিজ উদ্দীনকে এসব জমি সরোজমিনে দখল দেয়া হয়েছে।
১৯৮৯-৯০ সালে তৎকালীন জেলা প্রশাসক ঝিকড়া মৌজার প্রায় ২০জন ভূমিহীনকে সরকারী খাস জমি বন্দোবস্ত প্রদান করেন। কিন্তু উপজেলার ঝিকড়া গ্রামের মৃত রাব্বুল শেখের ছেলে আব্দুল আখের(৪০) ও আব্দুর রহিম(৫৫) ভূমিহীনদের কবুলিয়ত দলিল আটক করে ৩০ বছর ধরে অবৈধ দখল করে আসছিলেন।
সম্প্রতি ভূক্তভুগীরা প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে  উপজেলা প্রশাসন ৫ জন ভূমিহীনকে কবুলিয়ত দলিলমূলে তাদের জমি উদ্ধার করে জমিতে লাল পতাকা টাঙিয়ে জমির দখল বুঝিয়ে দেন। পর্যায়ক্রমে বাকী ভূমিহীনদের জমিও উদ্ধার করে বুঝিয়ে দেয়া হবে বলে উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা আশ্বাস প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *