বাংলাদেশে সব ধরণেরসীসাযুক্ত পেইন্ট নিষিদ্ধে জরুরী বিধিমালা প্রণয়নে যুবসমাজেরদাবী

প্রেস বিজ্ঞপ্তি ঃ ২০২০ঃশিশুদেরমধ্যে সীসাদূষণেরপ্রধানউৎস সীসাযুক্ত পেইন্ট। সব ধরণেরসীসাযুক্ত পেইন্টনিষিদ্ধ করতেএবংপ্রয়োজনীয়বিধিমালাকার্যকরকরাযুবসমাজের দাবী। ৮ম ইন্টারন্যাশনাল লেডপয়জনিংপ্রিভেনশন উইক (আন্তর্জাতিকসীসা দূষণপ্রতিরোধসপ্তাহ)-আইএলপিপিডব্øিউ-২০২০ উদযাপনউপলক্ষ্যে বাংলাদেশে সব ধরণের সীসাযুক্ত পেইন্টনিষিদ্ধের দাবীতেজাতীয় প্রেসক্লাবেরসামনে৩১ অক্টোবর, ২০২০ শনিবারসকাল ১০টায় এক মানববন্ধনেরআয়োজনকরে।পরেজাতীয় প্রেসক্লাবেরসামনে থেকেঢাকাবিশ্ববিদ্যালয়েররাজুভাস্কর্য পর্যন্ত এক র‌্যালী’রমাধ্যমে যুবসমাজেরআইএলপিপিডব্লিউ-২০২০উদযাপন শেষ হয়।
প্রতিবছরেরমতএবারওএনভায়রনমেন্টঅ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্টঅর্গানাজেশন (এসডো)বাংলাদেশে আন্তর্জাতিকসীসা দূষণপ্রতিরোধসপ্তাহপালনকরছে। সীসাযুক্ত পেইন্টসম্পর্কে বিধিমালাপ্রণয়নএবংবাস্তবায়নকরারমাধ্যমে সীসানির্মূলেরআন্তর্জাতিকলক্ষ্যমাত্রাকেএগিয়েনিয়েযাওয়াই এই মানববন্ধনেরমূললক্ষ্য।এসডো’রসদস্য, গ্রিনক্লাব, গার্লসগাইডএবংড্যাফোডিলবিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী দল এই মানববন্ধনেঅংশগ্রহণকরে। মানববন্ধনেব্যানার, প্যাকার্ড, ফেস্টুনইত্যাদিরমাধ্যমে সীসাদূষণেরক্ষতিকরদিকগুলিতুলেধরাহয়এবং স্লোগানেরমাধ্যমে সীসাযুক্ত পেইন্টনিষিদ্ধের দাবী জানায়।করোনাকালেমাস্ক পরা এবং দূরত্ব বজায়রাখারমত সব স্বাস্থ্যবিধি ও নিয়ম মেনেমানববন্ধনটিপালনকরাহয়।

মানবদেহে বিশেষভাবেশিশুদের ক্ষেত্রেসীসা দূষণেরপ্রধানউৎসহিসেবেকাজকরেউচ্চমাত্রায় সীসাযুক্ত পেইন্ট।সীসা দূষণেরবিষক্রিয়ায়শিশুদের বুদ্ধিবৃত্তিবাধাগ্রস্তহয়, অমনোযোগীহয়েপড়ে, শ্রবণশক্তি হ্রাসপায়, আচরণগতবিকাশব্যাহতহয়। দূষকহিসেবেসীসা’রপরিমাণও ক্ষতিসাধনকরে, তাইসীসা দূষণহ্রাসেপ্রয়োজন সব ধরণের সীসাযুক্ত পেইন্টনিষিদ্ধ করাএবং উপযুক্ত ব্যবস্থা গ্রহণকরা।

অষ্টমবার্ষিকইন্টারন্যাশনাল লেডপয়জনিংপ্রিভেনশন উইক (আইএলপিপিডব্লিউ) এরমূলপ্রস্তাবনাগুলোহলো; মানবস্বাস্থ্যের উপরসীসারক্ষতিকারকদিকসম্পর্কে সচেতনতাবৃদ্ধি, সীসারবিস্তৃতি রোধেপ্রতিরোধে দেশ এবংঅংশীদারদের প্রচেষ্টাকেতুলেধরা, বিশেষত বাচ্চাদের মধ্যেসীসাদূষণসম্পর্কে জানানো, সীসাদূষণ রোধেজাতীয়পর্যায়ে বিধিমালাপ্রণয়নেপ্রয়োজনীয় পদক্ষেপ নেয়ারব্যাপারে জোর দেয়া।

এসডো২০০৮সাল থেকে বাংলাদেশে পেইন্ট ও অন্যান্য পণ্যে সীসাদূষণনির্মূলে কাজকরেআসছে। মানবস্বাস্থ্য, বিশেষতশিশুদের উপরসীসাদূষণেরক্ষতিকরদিকসম্পর্কেতুলেধরাএবংসুবিধাবাদীদেরসহযোগীতায় সীসাযুক্ত পেইন্টনিষিদ্ধে বিধিমালাপ্রণয়নএবংকার্যকরেএসডোসবসময়ইসক্রিয়ভূমিকাপালনকরছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *