ভূমিদস্যুদের হাত থেকে সলংগার চৈত্রহাটি মন্দিরের জমি রক্ষায় সিরাজগঞ্জে বিক্ষোভ সমাবেশ

সিরাজগঞ্জ প্রতিনিধি : ভূমিদস্যুদের হাত থেকে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলঙ্গা চৈত্রহাটি মন্দিরের জায়গা-জমি রক্ষা এবং এ গ্রামের আদিবাসীদের উপর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করা হয়েছে।
বৃহস্পতিবার (১৫ অক্টোবর) দুপুরে সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন মুক্তির সোপান চত্বরে জাতীয় আদিবাসী পরিষদের উদ্যোগে বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন নেতৃবৃন্দ।
সমাবেশে বক্তারা বলেন, সিরাজগঞ্জের উল্লাপাড়া, রায়গঞ্জ, তাড়াশ, পাবনা জেলার চাটমোহর ও ভাঙুড়া উপজেলাগুলোতে মুন্ডা, উঁরাও, কুর্মি, মাহাতো, বেদিয়া মাহাতো, গঞ্জু, মালো, ঘাসি মালো, রবিদাস, রাই, ভুমিজ সম্প্রদায়ভুক্ত আদিবাসীরা প্রাচীণকাল হতে বংশ পরম্পরায় বসবাস করে আসছে। এসব সম্প্রদায়ের লোকজন চৈত্রহাটি শ্রী শ্রী জগদ্বিশ্বরী মাতার ভক্ত। এ মন্দিরটির নামে ৩৪২.১১ একর সম্পত্তি রয়েছে। সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন জেলা এমনকি ভারত থেকে এসেও এখানে পুজা অর্চনা করেন।
কতিপয় ভূমিদস্যু মন্দিরের এই সম্পত্তি জবর দখল করে রয়েছেন। আরও দখলের পায়তারা করছে। জমি দখলের উদ্দেশ্যে আদিবাসীদের উপর হামলা ও মারপিট চালিয়ে যাচ্ছে তারা। চলতি বছরের ১৩ এপ্রিল রামকৃষ্ণপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলতাব হোসেনের নেতৃত্বে শতাধিক লোকজন আদিবাসী সম্প্রদায়ের লোকজনের উপর হামলা করে। এতে ৮ জন আহত হন। তাদেরই একজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এদিকে আদিবাসীদের আবার উল্টো হত্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে।
বক্তারা অবিলম্বে চৈত্রহাটি মন্দিরের জমি রক্ষা ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীসহ ১২ দফা দাবী বাস্তবায়নের মাধ্যমে আদিবাসীদের শান্তিপূর্ণভাবে বসবাসের সুযোগ সৃষ্টির দাবী জানান।
সমাবেশে জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাধারণ সম্পাদক সবিন চন্দু মুন্ডা, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, নওগাঁ জেলা বাসদের সমন্বয়ক জয়নাল আবেদীন মুকুল, আদিবাসী পরিষদ নাটোর জেলা শাখার সভাপতি প্রদীপ লাকড়া, আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল চন্দ্র পাহান প্রমূূখ বক্তব্য রাখেন।
সমাবেশে সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, রাজশাহী, নওগাঁ ও বগুড়া জেলার আদিবাসী সম্প্রদায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *