দেশব্যাপী ধর্ষণের বিরুদ্ধে রাবি শিক্ষকদের প্রতিবাদ

দেশব্যাপী ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে এবং দ্রুত বিচার দাবিতে মানববন্ধন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষকরা।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে দেশে নারীর প্রতি সহিংসতা ও অবমাননা একটি বিপর্যয়কর অবস্থার সৃষ্টি করেছে। নারীদের প্রতি নানারকম নির্যাতন-নিপীড়ন– এমনকি ধর্ষণের মতো চরম ঘৃণ্য অপরাধ প্রায় দৈনন্দিন ঘটনায় পরিণত হয়েছে।

বিভিন্ন পরিসংখ্যানে দেশে ধর্ষণের ঘটনার ক্রমবর্ধমান চিত্র ফুটে উঠছে। এমনকি এ থেকে শিশু ও বৃদ্ধা কেউ-ই রেহাই পাচ্ছেন না। বেশ কিছু ঘটনায় ধর্ষণের পর নির্মমভাবে হত্যাও করা হচ্ছে নারী-শিশুদের।

বক্তারা আরও বলেন, ধর্ষণসহ নারীর প্রতি নানা ধরনের নিপীড়ন ও অবমাননাকর ঘটনায় সমাজে একটি অস্থিরতা বিরাজ করছে। নারীরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন। এসব ঘটনার কিছু কিছু বিচারের আওতায় এলেও বেশিরভাগ ঘটনায় দ্রুত ও কার্যকর বিচার এবং শাস্তি প্রদানের অভাব লক্ষ্য করা যাচ্ছে।

মুক্তিযুদ্ধের মাধ্যমে জন্ম নেয়া স্বাধীন বাংলাদেশে এমন নারী-নির্যাতন ও নারী-নিগৃহ একাত্তরের মূল চেতনার পরিপন্থী।

দেশে চলমান সব ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানিয়ে বক্তারা বলেন, আমরা সরকারের কাছে নারী নিপীড়নের প্রতিটি ঘটনায় দ্রুত ও কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানাই।

রাজনৈতিক প্রভাব কাজে লাগিয়ে কেউ যেন নারীদের কোনোভাবে হয়রানি করতে না পারে, তার জন্য সরকারের প্রশাসনযন্ত্রকে সর্বদা সতর্ক থাকার প্রতি দৃষ্টি আকর্ষণ করছি। শুধু আইন কঠোর করলেই চলবে না, আইনের যথাসময়ে সঠিক প্রয়োগও নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. সাইফুল ইসলাম ফারুকী, সহসভাপতি অধ্যাপক মো. সাইয়েদুজ্জামান, সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আশরাফুল ইসলাম খান, যুগ্ম সাধারণ সম্পাদক ড. মো. মোজাম্মেল হোসেন বকুল, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হক, আইন বিভাগের অধ্যাপক হাসিবুল আলম প্রধান, মার্কেটিং বিভাগের অধ্যাপক শাহ আজম শান্তনু প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *