রামেক হাসপাতালের করোণা ওয়ার্ডে এক দিনে  ৯ জনের মৃত্যু, উপসর্গ -১৮০, শনাক্ত-৮০

আবুল কালাম আজাদ (রাজশাহী) : –

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ২৪ ঘণ্ঠায় আরও ৯ জনের মৃত্যু হয়েছে।  ২৮ মে,শুক্রবার দুপুর পর্যন্ত গত ২৪ ঘন্টায় হাসপাতালের করোনা ওয়ার্ড ও আইসিউতে তারা মারা যান বলে নিশ্চিত করে জানান রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় যে ৯ জন‌মারা গেছেন তাদের মধ্যে ৬ জনের করোনা পজিটিভ ছিল। বাকি  ৩ জনের করোনা উপসর্গ ছিল। তাদের নমুনা সংগ্রহ করা হয়েছিল কিন্তু পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। নিহতদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের  ৬ জন, রাজশাহীর  ২ জন ও নাটোরের ১ জন।

মৃতরা হলেন, চাঁপাইনবাবগঞ্জের ১)শীর্ষ মোহাম্মদ, ২) লৎফর রহমান, ৩) লাল মোহাম্মদ, ৪)গোলেসা বিবি ৫)নজরুল ইসলাম ও ৬) নার্গিস। আর রাজশাহী নগরীর ১) শরিফ হোসেন ও ২) হুমায়ুন কবির  এবং নাটোরের মোহনপুর এলাকার আবুল কাশেম।

ডা. সাইফুল ফেরদৌস জানান, ২৮ মেশুক্রবার দুপুর পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ড ও আইসিউতে  করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে মোট
১৮০ জন চিকিৎসাধীন রয়েছেন। এদের মধ্যে শনাক্ত রোগীর সংখ্যা ৮০ জন। এদের মধ্যে আইসিউতে ভর্তি ১৫ জন।

রামেক হাসপাতালের কয়েকজন বিশেষজ্ঞ জানান,  কয়েকদিন পরে আজ শুক্রবার আবারো করোনা আক্রান্ত রোগি বেড়েছে। সাথে বেড়েছে মৃত্যুর সংখ্যাও । ক্রমাগত দিন দিন আক্রান্ত  ও মৃত্যর সংখ্যা বৃদ্ধিতে তারা শঙ্কিত। পরিস্থিতিও নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আক্রান্তদের জায়গা দেওয়া যাচ্ছে না। এভাবে চললে সমস্যা আরো ভয়ঙ্কর হতে পারে। তাই স্বাস্থ্যবিধি মানা ও সামাজিক দূরত্বতে আরো কঠোর ভাবে সংশ্লিষ্ট প্রশাসনের নজরদারি কঠোরভাবে নিয়ন্ত্রণ ও বাস্তবায়ন কোন বিকল্প নাই। তারা আরো জানান করোনা রোগিদের বেশীর ৮০ ভাগ চাঁপাইনবাবগঞ্জ জেলার ও রাজশাহীসহ বিভাগের অন্যান্য জেলার বাসিন্দা।

এদিকে, রাজশাহীতে আবারও বেড়েছে করোনা শনাক্তের হার। আগের দিনের চেয়ে গত বৃহস্পতিবার চার শতাংশ বেড়ে শনাক্তের হার দাঁড়িয়েছে ৪৯ শতাংশে। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) ও রামেক হাসপাতালের পৃথক পিসিআর ল্যাবের রাজশাহীর ২১৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। সেখানে ১০০ জনের নমুনায় করোনা শনাক্ত হয়েছে। ২৭ মে দিবগত রাত সাড়ে ৮ টায় হাসপাতাল থেকে প্রাপ্ত নমুনা পরীক্ষার ফলাফলে এ তথ্য জানা গেছে।

করোনা পরীক্ষার ফলাফলে দেখা গেছে, রাজশাহী জেলার করোনা শনাক্তের হার গত মঙ্গলবার ছিল ২১.৭ শতাংশ। সেটি বুধবার দ্বিগুন বেড়ে দাঁড়ায় ৪২,৫ শতাংশে। আর বৃহস্পতিবার তা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ শতাংশে।

দুইটি ল্যাবের কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার পৃথক দুইটি ল্যাবে মোট ৩৪৯ জনের নমুনা পরীক্ষা করানো হয়েছে। এর মধ্যে রাজশাহীর ২১৭ জনের নমুনা পরীক্ষায় ১০০ জন করোনা পজিটিভ এসেছে।

এছাড়াও নাটোরের ৭৭ জনের নমুনা পরীক্ষা করে ৩২ জন ও নওগাঁর ৪৬ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জন আক্রান্ত হয়েছে। এতে নাটোরে শনাক্তের হার ৪১ শতাংশ এবং নওগাঁয় ৫০ শতাংশ। এছাড়া বৃহস্পতিবার রামেক ল্যাবে বিদেশগামী ৯ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনা সনাক্ত হয়েছে।

ল্যাব কর্মকর্তারা জানায়, এদিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ৬১ জনের নমুনা পরীক্ষা করে ৩০ জনের রিপোর্ট পজিটিভ আসে। আর রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ২৮৮ জনের নমুনা পরীক্ষা করে ১২৮ জনের পজিটিভ আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *