রাজশাহীতে লকডাউনের স্বাস্থ্যবিধি না মানায়   ৯০ জনের জরিমানা,১ জনের কারাদণ্ড

রাজশাহী প্রতিনিধি :-রাজশাহী নগরে কঠোর লকডাউনের দ্বিতীয়দিন শনিবার (২৪ জুলাই) স্বাস্থ্যবিধি না মানায় ৯১ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এ সময়ের মধ্যে জরিমানা করা হয়েছে সাড়ে ৬০ হাজার টাকা। রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কাউছার হামিদ শনিবার দিবাগত রাত সাড়ে ৮ টায় এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে শুক্রবার সকাল থেকে রাজশাহী নগরী ও উপজেলাগুলোতে এই জরিমানা করা হয়। এর মধ্যে নগরীতে ২২টি মামলায় ১৯ হাজার ৩০০ টাকা জরিমানা করা হয়। আর উপজেলাগুলোতে ৭৪টি মামলায় ৪১ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়। অন্যদিকে স্বাস্থ্যবিধি না মানায় একজনকে কারাদন্ড দেওয়া হয়েছে।
জেলায় সবচেয়ে বেশি জরিমানা করা হয়েছে পুঠিয়া উপজেলায়। সেখানে মোট ৪১টি মামলায় ২৯ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। লকডাউন চলাকালে সরকারের ঘোষিত স্বাস্থ্যবিধি অমান্য করার অভিযোগে দণ্ডবিধি-১৮৬০ এবং সংক্রামক রোগপ্রতিরোধ, নিয়ন্ত্রণ, নির্মূল আইন-২০১৮ সালের আইনে ৭৫ জনকে মামলা দেওয়া হয়েছে। একই সময়ে অসচ্ছল এক হাজার মানুষের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কাউছার হামিদ বলেন, সর্বাত্মক লকডাউন চলাকালে বিধিনিষেধ অনুযায়ী জরুরি ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানের বাইরে কেউ দোকানপাট খুলতে পারবেন না। এ সময়ে অপ্রয়োজনে কেউ বাইরেও বের হতে পারবেন না। জরুরি প্রয়োজনে বাইরে বের হলেও মাস্ক পরতে হবে, স্বাস্থ্যবিধি মানতে হবে।
তিনি আরও বলেন, লক্ষ্য করা গেছে, এই সময়েও কেউ কেউ দোকান খুলেছেন। তাদের জরিমানা করা হয়েছে। এছাড়া যাঁরা মাস্ক পরেননি কিংবা স্বাস্থ্যবিধি লঙ্ঘন করেছেন, তাঁদেরও মামলা ও কোন কোন ক্ষেত্রে কারাদণ্ড দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *