মার্চ মাসে ৪০৯ টি সড়ক দুর্ঘটনা  নিহত-৫১৩ ,আহত -৫৯৮ 

আবুল কালাম আজাদ রাজশাহী ব্যুরো:-চলতি বছরের মার্চ মাসে দেশে ৪০৯টি সড়ক দুর্ঘটনায় ৫১৩ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন ৫৯৮ জন। নিহতের মধ্যে ৭৮ জন নারী ও ৬৩ জন শিশু রয়েছে।
এই সময়ে ২টি নৌ-দুর্ঘটনায় ২ জন নিহত এবং ৮ জন আহত হয়েছে। ১৫টি রেলপথ দুর্ঘটনায় ১৯ জন নিহত এবং ৬ জন আহত হয়েছে। রোড সেফটি ফাউন্ডেশনের মাসিক সড়ক দুর্ঘটনার প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৩৮টি মোটরবাইক দুর্ঘটনায় ১৪৭ জন নিহত হন। যা মোট নিহতের ২৮ দশমিক ৬৫ শতাংশ।
দুর্ঘটনায় মোট নিহতের যানবাহন ভিত্তিক পরিসংখ্যানে দেখা যায়, মোটরবাইকে চালক ও আরোহী ১৪৭ জন; যা দুর্ঘটনার ২৮ দশমিক ৬৫ শতাংশ। বাস যাত্রী ৩০ জন; যা দুর্ঘটনার ৫ দশমিক ৮৪ শতাংশ। ট্রাক-পিকআপ-ট্রাক্টর-ট্রলি যাত্রী ৫১ জন; যা দুর্ঘটনার ৯ দশমিক ৯৪ শতাংশ। মাইক্রোবাস-প্রাইভেটকার যাত্রী ৫০ জন; যা দুর্ঘটনার ৯ দশমিক ৭৪ শতাংশ। থ্রি-হুইলার যাত্রী (সিএনজি-ইজিবাইক-অটোরিকশা-অটোভ্যান-টেম্পু-মিশুক) ৮১ জন; যা দুর্ঘটনার ১৫ দশমিক ৭৪ শতাংশ। নসিমন-ভটভটি-মাহিন্দ্র-লাটাহাম্বা ও বাইসাইকেল আরোহী ১৮ জন; যা দুর্ঘটনার ৩ দশমিক ৫০ শতাংশ।
রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৭২টি বা ৪২ দশমিক ৫ শতাংশ জাতীয় মহাসড়কে, ১১৬টি বা ২৮ দশমিক ৩৬ শতাংশ আঞ্চলিক সড়কে, ৭৩টি বা ১৭ দশমিক ৮৪ শতাংশ গ্রামীণ সড়কে, ৩৬টি বা ৮ দশমিক ৮০ শতাংশ শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ১২টি বা ২ দশমিক ৯৩ শতাংশ সংঘটিত হয়েছে।
দুর্ঘটনার ধরনে বলা হয়েছে, দুর্ঘটনাগুলোর ৯১টি বা ২২ দশমিক ২৪ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৪২টি বা ৩৪ দশমিক ৭১ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে, ১৩৪টি বা ৩২ দশমিক ৭৬ শতাংশ পথচারীকে চাপা বা ধাক্কা দেয়া, ২৯টি বা ৭ দশমিক ৯ শতাংশ যানবাহনের পেছনে আঘাত করা এবং ১৩টি বা ৩ দশমিক ১৭ শতাংশ অন্যান্য কারণে ঘটেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *