মান্দায় প্রস্তুত কাশ্মীরি “টাইগার” মূল্য ১ লক্ষ ২০ হাজার

কামাল উদ্দিন টগর, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর মান্দায় এক উপ-সহকারী কৃষি কর্মকর্তা সখের বসে ৬বছর ধরে পালন করে আসছে কাশ্মীরি জাতের ছাগল। আদরে আহ্লাদে পুষে আসছেন এই ছাগল। সখ করে নাম রেখেছেন টাইগার। এই টাইগারকে অন্যান্য পশুর মতো কাঁঠাল পাতা, খড়, গমের ভুষি ও ময়দা খেয়ে বড় করে তুলেছেন তিনি। তার এই টাইগার ছাগলের এখন গড় ওজন ১০৩ কেজি। এই ছাগলের মালিক ঈদকে সামনে রেখে আনুমানিক এর মূল্য নির্ধারণ করেছেন ১ লক্ষ ২০ হাজার টাকা।

এই টাইগারের মালিক মেহেদী হাসান নিয়ামতপুর উপজেলায় কর্মরত আছেন। তিনি মান্দা উপজেলার পরানপুর ইউপির বাণিসর মধ্যপাড়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা মৃত: আব্দুল মালেক মন্ডলের ছেলে। আগামী কোরবানী ঈদকে ঘিরে এই ছাগলকে বিক্রয়ের জন্য প্রস্ততি নিচ্ছেন। ছয় দাঁতের ছাগলের বয়স এখন ৬ বছর। এর উচ্চতা ৪ ফুট ৪ ইঞ্চি এবং দৈর্ঘ্য ৪ ফুট ১০ ইঞ্চি।

ছাগলটির মালিক মেহেদী হাসান জানান,আমি শখের বসে কাশ্মীরি জাতের এ ছাগলটি পালন করেছি। ওকে আমি টাইগার নামে ডাকি। করোনা ভাইরাসের কারণে হাটে নিতে পারিনি টাইগারকে। তাই আমি ছাগলটি এখন দরদামের মাধ্যমে অনলাইনে বিক্রি করতে ইচ্ছুক টাইগারকে। যোগাযোগ ০১৭৩৮-৯৪০৪৮৪।

মান্দা উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ অভিমান্য চন্দ্র বলেন, এ অঞ্চলে সরারচর কাশ্মীরি জাতের ছাগল লালন- পালন করা হয় না। তবে অনেকে শখ করে এ জাতের ছাগল পালন শুরু করেছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *