বাজারে নতুন গেমিং ল্যাপটপ আনছে আসুস

দুই বছর পর যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আয়োজিত হয়েছে প্রযুক্তিপণ্যের সবচেয়ে বড় আয়োজন কনউিজমার ইলেকট্রনিক শো (সিইএস)। ৫ জানুয়ারি শুরু হয়েছে এবারের আয়োজন। শেষে হয়েছে ৮ জানুয়ারি। এতে ম্যাক্সড আউট ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে বড় পরিসরে শক্তিশালী পারফরম্যান্সকে ফোকাস করে বিস্তৃত পরিসরের ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে আসুস রিপাবলিক অব গেমার্স (আরওজি)।

আরওজি স্ট্রিক্স স্কার ও স্ট্রিক্স জি: নতুন আরওজি স্ট্রিক্স স্কার ১৮ (জি৮৩৪) ডিজাইন করা হয়েছে গেমারদের কথা মাথায় রেখে। এটিই প্রথম আরওজি ল্যাপটপ, যাতে ১৮ ইঞ্চির নেবুলা ডিসপ্লে এবং ম্যাক্সিমাম কিউএইচডি ২৪০ হার্টজ স্পেক। এছাড়া আরওজি স্ট্রিক্স স্কার পাওয়া যাবে ১৬ বা ১৭ ইঞ্চি মডেলে। ১৬ ও ১৮ ইঞ্চির মডেলগুলো আসছে ১৩ প্রজন্মের ইন্টেল ২৪ কোরসহ আই৯-১৩৯৮০এইচএক্স প্রসেসরে। আরওজি স্ট্রিক্স স্কার ১৭ আসছে এএমডি রাইজেন ৯ জেন ৪ প্রসেসরে। সব স্ট্রিক্স মডেলে উন্নত অপ্টিমাসসহ এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ থাকছে।

আরওজি জেফিরাস সিরিজ: আরওজি জেফিরাস জি১৪ হলো একটি ১৪ ইঞ্চি গেমিং জুগারনট, যাতে আছে প্রাণবন্ত আরওজি নেবুলা এইচডিআর মিনি এলইডি কিউএইচডি ১৬৫ হার্টজের প্যান্টোন ভ্যালিডেটেড ডিসপ্লে। ডিসপ্লের আসপেক্ট রেশিও ১৬:১০ ও ৭৬ ওয়াটের ব্যাটারি। এছাড়া অতিরিক্ত বিকল্প প্যানেল হিসেবে রয়েছে কিউএইচডি ১৬৫ হার্টজ বা এফএইচডি ১৪৪ হার্টজ সংস্করণ।

আরওজি জেফিরাস জি১৬ আসছে ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০ হার্টজ প্রসেসরে। সর্বোচ্চ ১২০ ওয়াট টিজিপি, এমইউএস সুইচ এবং রয়েছে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজ ল্যাপটপ জিপিইউ। আরওজি জেফিরাস জি১৪ সিরিজটি এসেছে এএমডি রাইজেন ৯ জেন, ৪ সিপিইউ এবং সর্বোচ্চ একটি এনভিডিয়া জিফোর্স আরটিএস ৪০ সিজি ল্যাপটপ জিপিইউএর সঙ্গে ১২৫ টিজিপি, এমইউএক্স সুইচ ও এনভিডিয়া অ্যাডভান্সড অপ্টিমাসের সঙ্গে।

আরএজি জেফিসার এম১৬ আসছে ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০ হার্টজের প্রসেসর, ১৪৫ ওয়াটের সর্বোচ্চ টিজিপি, এমইউএক্স সুইচ এবং এনডিভিয়া অ্যাডভান্সড অপটিমাসসহ একটি এনডিভিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ নিয়ে। সেই সঙ্গে রয়েছে একটি ৯০ ওয়াটের ব্যাটারি ও এইচডিএমআই ২.১।

আরওজি ফ্লো এক্স১৩: আরওজি ফ্লো এক্স১৩ ল্যাপটপটিতে রয়েছে একটি এএমডি রাইজেন ৯ জেন ৪ সিপিইউ এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ। এতে রয়েছে ৩৬০ ডিগ্রি রূপান্তরযোগ্য ডিজাইন, যার চারটি মোড রয়েছে—ল্যাপটপ, ট্যাবলেট, টেন্ট ও স্ট্যান্ড। এতে একটি এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ রয়েছে।

আরওজি ফ্লো এক্স১৬: আরওজি ফ্লো এক্স১৬ ডিভাইসেও চারটি স্বতন্ত্র মোডসহ একটি ৩৬০ ডিগ্রি রূপান্তরযোগ্য ডিজাইন রয়েছে—ল্যাপটপ, স্ট্যান্ড, টেন্ট ও ট্যাবলেট। এটি ট্যাবলেট মোড ও স্টাইলাস সমর্থনের জন্য শক্তিশালী স্টাইলাস সাপোর্ট করে। ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০ হার্টজের প্রসেসর, এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ, ২ টেরাবাইট পিসিআইই ৪.০ ও এক্স৪ এসএসডি স্টোরেজ রয়েছে। সর্বোচ্চ ১৬ জিবি ডিডিআর৫-৪৮০০ মেমোরি দেবে অসাধারণ পারফরম্যান্স।

আরওজি ফ্লো জেড১৩: শক্তিশালী আরওজি ফ্লো জেড১৩ (জিজেড৩০১) গেমিং ট্যাবলেটটিতে রয়েছে ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০এইচ প্রসেসর এবং একটি এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজ ল্যাপটপ জিপিইউ, সঙ্গে জি-সিঙ্ক ও ডিডিএস ২.০ সাপোর্ট। ১৩ ইঞ্চির চ্যাসিসের ওজন ১.১ কেজি এবং এটি ১২ মিলিমিটার পুরু। গেমাররা এতে কনসোল দিয়েও গেম উপভোগ করতে পারবে ভিন্ন ভিন্ন সব অ্যাঙ্গেল থেকে, যা দেবে ১৭০ ডিগ্রি অ্যাডজাস্টমেন্ট ভিউ অ্যাঙ্গেল। সেই সঙ্গে এতে এক্সটার্নাল এক্সজি মোবাইল জিপিইউ সাপোর্ট করে।তথ্যসূত্র:বনিকবার্তা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *