বাঘা পৌর নির্বাচনে প্রার্থীদের প্রকাশ্য বুধবার রাত ১২টায় শেষ

বাঘা পৌর নির্বাচনে প্রার্থীদের প্রকাশ্য প্রচার গতকাল বুধবার রাত ১২টায় শেষ হয়েছে। এবার অপেক্ষা ভোট শুরু। আগামীকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হতে যাচ্ছে। ১১ টি ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হতে যাচ্ছে।

নির্বাচনের পরিবেশ গতকাল মঙ্গলবার পর্যন্ত ছিল শান্তিপূর্ণ। ভোট উপলক্ষে নেওয়া হচ্ছে সব ধরনের নিরাপত্তাব্যবস্থা। সুষ্ঠু ভোট নিশ্চিতে বাঘা পৌরসভার ৯টি ওয়ার্ডে ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এ ছাড়া আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকছেন। শান্তি-শৃঙ্খলা রক্ষায় টহলে থাকবেন পুলিশ, বিজিবি ও আনসার সদস্যরা। এই নির্বাচনে ভোটের দিন সাংবাদিকদের জন্যও মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

নির্বাচনের রিটার্নিং অফিসার মজিবুল আলম গতকাল কালের কণ্ঠকে বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। বুধবার পুলিশি নিরাপত্তায় সব কেন্দ্রে পোলিং কার্ডসহ অন্য নির্বাচনী সামগ্রী পাঠিয়ে দেওয়া হবে। ভোটের ফলাফল ট্যাবের মাধ্যমে সংগ্রহ করা হবে। এ জন্য সব কেন্দ্রে একটি করে ট্যাব সরবরাহ করা হচ্ছে।

রিটার্নিং অফিসার জানান, নির্বাচনে যথেষ্টসংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য মোতায়েন থাকছে। গুরুত্বপূর্ণ কেন্দ্র এলাকায় এরই মধ্যে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী কাজ করছে। মাঠে থাকবেন ৯ জন ম্যাজিস্ট্রেট। এরই মধ্যে নগরীর ৯টি ওয়ার্ডে ৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকছেন ৯ জন। আগ্নেয়াস্ত্রসহ চলাচল নিষিদ্ধ করা হয়েছে। মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এদিকে গতকাল শেষ মুহূর্তে জমে ওঠে বাঘা পৌরসভা নির্বাচনে প্রার্থীদের প্রচারর। একই সঙ্গে নিরাপত্তাব্যবস্থাও জোরদার করা হয়। স্বতন্ত প্রার্থী আক্কাছ আলী নির্বাচন পরিস্থিতি নিয়ে বলেন, জগ মার্কার গণজোয়ার শুরু হয়েছে। ইভিএম নিয়েও কোনো ধরনের জটিলতা নেই। ’

আওয়ামী লীগের মেয়র প্রার্থী শাহিনুর রহমান পিন্টু বলেন, ‘ভোট শুরু হওয়ার অপেক্ষায় রয়েছে বাঘা পৌরবাসী। শহর উন্নয়নের জন্য নৌকা মার্কায় ভোট দেবে তারা। ’

এবারের নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় করছেন ৫ জন প্রার্থী। আওয়ামী লীগ প্রার্থী ছাড়াও রয়েছেন আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী আক্কাছ আলী, স্বতন্ত্র প্রার্থী বাঘা পৌর বিএনপির সভাপত কামাল হোসেন, স্বতন্ত্র প্রাথী বাঘা পৌর জামায়াতের আমীর সাইফুল ইসলাম ও ব্যবসায়ী ইসলাফিল বিশ^াস । প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সবারই দাবি, অবাধ, নিরপেক্ষ নির্বাচন হলে তাঁরা বিপুল ভোটে জয়লাভ করবেন।
উপজেলা নির্বাচন কর্মকর্তা মজিবুল আলম জানান, মেয়র পদে ৫জন, সংরক্ষিত মহিলা ১৩ প্রার্থী ও সাধারণ ৩৬ প্রার্থীদের মধ্যেও প্রতিক বরাদ্দ দেওয়া হয়েছে। বাঘা পৌর সভায় মোট ভোটার সংখ্যা ৩১ হাজার ৬ শত ৫৯ জন । এর মধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ৮ শত ১২ ও মহিলা ভোটার ১৫ হাজার ৮ শত ৫৭ ভোটার আগামী ২৯ ডিসেম্বর তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এবার ভোট হবে ইভিএম পদ্বতিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *