বাঘায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে ‘শেখ রাসেল দিবস’ পালন

বাঘা প্রতিনিধি : “শেখ রাসেল দিপ্ত জয়-উল্লাশ অদম্য আতœবিশ্বাস’’ পতিপাদ্য বিয়ষ নিয়ে রাজশাহীর বাঘায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের প্রতিকৃতিতে  পুষ্পস্তবক অর্পণ, কুইজ এবং রচনা প্রতিযোগিতায় অংশ নেয়া শিক্ষার্থীদের পুরুস্কার বিতরণ ও আলোচনা সভার মধ্যদিয়ে ৫৮ তম জন্মদিন ও ‘শেখ রাসেল দিবস’পালিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানার সভাপতিত্বে এ দিবসটি পালন করা হয়।

সকাল সাড়ে ৯ টায় উপজেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত এ সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল ও উপজেলা সহকারী কমিশনার ভূমি মোহাম্মদ মনিরুজ্জামান। এ ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার আমিরুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার  মীর মামুনুর রহমান , মাধ্যমিক শিক্ষা অফিসার  আবুল কাশেম ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান।

সভায় নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা বলেন, যে ফুলটা পুস্পটিত হওয়ার কথা ছিল, সেটি কলিতে হারিয়ে গেছে। পৃথিবীর ইতিহাসে অনেক দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী খুন হওয়ার ইতিহাস রয়েছে। কিন্তু বাংলাদেশের স্থপতি ও তার পরিবারকে যে নির্মম ভাবে হত্যা করা হয়েছে এ ইতিহাস বিরল।

সভায় অন্যান্য বক্তারা বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ও ‘শেখ রাসেল দিবস’হিসেবে পালিত হবে। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করে এ তথ্য নিশ্চিত করেন। সেই ধারাবাহিকতায় ১৮ অক্টবর ২০২১ ইং তারখি সোমবার আমরা এ দিনটি উৎযাপন করছি।

বক্তারা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তখন রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন।

আলোচনা শেষে সকাল ১০ টায় ভিডিও কনফারেন্স এর মাধ্যমে ঢাকা থেকে সরাসরি স¤প্রচারিত ‘শেখ রাসেল দিবস’উৎযাপন ও প্রধানমন্ত্রীর বক্তব্য উপভোগ-সহ দোয়ায় শরিক হন আলোচক ও উপস্থিত বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা বৃন্দ। সব শেষে রচনা ও কুইজ প্রতিযোগী বিজয়ী শিক্ষার্থীদের হাতে পূরুস্কার তুলে দেয়া-সহ “শেখ রাসেল দিবস’’ উপলক্ষে উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতানের মাধ্যমে উপজেলা চত্বরে একটি বৃক্ষ (তালগাছ)রোপন করেন অতিথি বৃন্দ।

এদিকে উপজেলা আওয়ামীলীগ সূত্রে জানা গেছে,শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠন-সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সন্ধ্যায় দোয়া ও আলোচনা সভার আয়োজন করেছেন। পৃথক-পৃথক স্থানে এসব কর্মসূচি বাস্তবায়ন হবে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *