প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের নীলনদ ও শাপলা ক্লাস্টারের সিডিসি নেত্রীবৃন্দের সাথে রাসিক মেয়রের মতবিনিময়

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের নীলনদ ও শাপলা ক্লাস্টারের সিডিসি নেত্রীবৃন্দের সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। মঙ্গলবার পৃথক দুটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের সিডিসি নেতৃবৃন্দের বিভিন্ন মতামত শোনের রাসিক মেয়র মহোদয়।

মঙ্গলবার বেলা ১২টায় ২৯নং ওয়ার্ড কার্যালয়ের সামনে নীলনদ ক্লাস্টারের সিডিসি নেত্রীবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সভায় রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অনেক অগ্রগতি হয়েছে। নারীরা ঘরের বাইরে বেরিয়ে এসেছে। শিক্ষার হারে মেয়েরা ছেলেদের চেয়ে বেশি এগিয়ে রয়েছে। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় রাজশাহীতের নারীদের জীবনমানের উন্নয়ন ঘটেছে। প্রায় ২০ বছর ধরে প্রকল্পটি চালু আছে। প্রকল্পের কার্যক্রমের কলেবর বেড়েছে, সিডিসির সংখ্যা বেড়েছে।

মেয়র আরো বলেন, রাজশাহী মহানগরীর উন্নয়ন হয়েছে, সৌন্দর্য্য ও সুনাম বেড়েছে। দেশ ও দেশের বাইরে থেকে মানুষ এসেও রাজশাহীর প্রশংসা করছেন। রাজশাহীতে শিল্পায়ন ও কর্মসংস্থান সৃষ্টির প্রচেষ্টা অব্যাহত রেখেছি।

তিনি আরো বলেন, রাজশাহীতে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের মাধ্যমে গৃহিত তহবিল দিয়ে ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। ব্যাংক প্রতিষ্ঠা হলে তহবিলের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি সিডিসির সদস্যরা উপকৃত হবেন।

সভায় উপস্থিত থেকে বক্তব্য দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেণী, প্রান্তিক জনগোষ্ঠী সংগঠনের উপদেষ্টা আরিফুল হক কুমার, প্রকল্পের সদস্য সচিব ও রাসিকের প্রধান প্রকৌশলী নুর ইসলাম তুষার, চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান, ২৯নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি সিরাজুল ইসলাম সহ স্থানীয় গণ্যামান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন সিডিসি নেত্রী সাবানা খাতুন।

মতবিনিময় সভায় বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেণী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন নারীবান্ধব প্রধানমন্ত্রী। তিনি নারীদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। এখন আমাদের সন্তানদের সার্টিফিকেটে পিতার নামের পাশাপাশি মাতার নামও থাকে। নারীদের এই সম্মান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনতে মানুষকে বিভিন্ন ভাতার আওতায় এনেছেন।

এদিকে বিকেল সাড়ে ৪টায় শাপলা ক্লাস্টারের সিডিসি নেত্রীবৃন্দের সঙ্গে মতবিনিময় করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এ সময় উপস্থিত থেকে বক্তব্য দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেণী, প্রান্তিক জনগোষ্ঠী সংগঠনের উপদেষ্টা আরিফুল হক কুমার, প্রকল্পের সদস্য সচিব ও রাসিকের প্রধান প্রকৌশলী নুর ইসলাম তুষার, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, রাজশাহী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা, চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান, সহ স্থানীয় গণ্যামান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন সিডিসি নেত্রী মুক্তি রানী দাশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *