নাচোলে আরো ৬৩টি পরিবার পেল শেখ হাসিনার উপহার

মতিউর রহমান, নাচোল (চাঁপাইনবাবগঞ্জ): চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় মুজিব শতবর্ষ উপলক্ষে  ৬৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমি ও গৃহ প্রদান করা হয়েছে।

দ্বিতীয় ধাপে  উপজেলার নেজামপুর ইউনিয়নের শুড়োলা গ্রামে এক একর ৪৮শতক খাস জমির উপরে উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা ও উপজেলা সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগমের নেতৃত্বে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৬৩টি ২ কক্ষ বিশিষ্ট সেমি-পাকা গৃহ নির্মাণ কাজ সম্প্রতি সম্পন্ন হওয়ায়, সোমবার ১২ জুলাই সুবিধাভোগীদের উপস্থিতিতে লটারির মাধ্যমে তাদের নিজ নিজ ঘর প্রদান করা হয়েছে।
সুবিধাভোগী যশোদা বর্মন (৬০) স্বামীসহ এক ছেলে ও এক মেয়ে নিয়ে বাড়িতে উঠেছেন তিনি জানান, আমরা এতদিন ধরে রাস্তার পাশে কুঁড়েঘরে কোনরকমে বসবাস করে আসছিলাম বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ২ কক্ষ বিশিষ্ট সেমি-পাকা একটি বাড়িসহ জমির দলিল পেয়ে খুব খুশি হয়েছি।
শুড়োলা গ্রামের খাস জমির মাঝে একটি পুকুর রয়েছে এবং পুকুরের পাড়ে ঘর নির্মাণ করায় এলাকাটির দৃষ্টিনন্দন হিসেবে সকলের দৃষ্টি কেড়েছে।
ইউএনও সাবিহা সুলতানা জানান, আশ্রায়ন-২ প্রকল্পে পূনর্বাসিত স্বামী-স্ত্রীর যৌথ নামে ভুমির মালিকানা সত্ত্বের দলিল/কবুলিয়ত সম্পাদন ,রেজিস্ট্রি ও নামজারি সম্পাদন করে দেওয়া হচ্ছে ।
মুজিব শতবর্ষ উপলক্ষে ২০২০-২১ অর্থবছরে ২ শতাংশ খাসজমি বন্দোবস্ত প্রদান পূর্বক ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ “ক”শ্রেণী পরিবারের জন্য ২ কক্ষ বিশিষ্ট সেমি-পাকা একক গৃহনির্মাণ সম্পূর্ণ শেষে তাদের মাঝে হস্তান্তর করা হয়েছে।
তিনি আরো জানান, সরকারি প্রকল্পে প্রতিটি জেলায় স্থানীয় প্রশাসনের সহায়তা নিয়ে ভূমিহীন গৃহহীন ব্যক্তিদের তালিকা তৈরি করা হয় এবং এর সাথে উপজেলা প্রশাসন যার সাথে সকল সরকারি – বেসরকারি দপ্তর সংস্থা জনপ্রতিনিধি  সম্পৃক্ত রয়েছে ।
এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি রয়েছে এবং কোন টেন্ডার প্রক্রিয়া ছাড়া খাসজমিতে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। তিনি আরো জানান, পুনর্বাসিত পরিবার সমূহের জন্য সম্ভাব্য ক্ষেত্রে কমিউনিটি সেন্টার, মসজিদ নির্মাণ ,পুকুর ,পুকুরে পাকা ঘাট নির্মাণ ,প্রকল্প এলাকায় উপকারভোগীদের সুবিধার্থে অভ্যন্তরীণ রাস্তা পাকা রাস্তার সাথে যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের জন্য সংযোগ রাস্তা নির্মাণ পর্যায়ক্রমে করা হবে । এছাড়া বিদ্যুৎ , পানির মোটার স্থাপন করে দেওয়া হবে ।
প্রকল্প  এলাকায় গ্রামের পরিবেশের ভারসাম্য রক্ষা এবং উপকারভোগীদের ভবিষ্যতের জন্য সঞ্চয় এর জন্য প্রকল্প এলাকাজুড়ে ফলদ ,বনজ ,ঔষধি বৃক্ষ রোপন করা হবে। “আশ্রয়নের অধিকার ,শেখ হাসিনার উপহার” আশ্রয়ন-২ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে নাচোল উপজেলা নির্বাহি অফিসার সাবিহা সুলতানা ও উপজেলা সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগম নিরলসভাবে অক্লান্ত পরিশ্রম দিয়ে যাচ্ছেন এবং প্রতিটি আশ্রয়ন-২ প্রকল্পের ঘর নির্মাণ কাজের  গুণগত মান যাচাই-বাছাইয়ে প্রতিনিয়ত পরিদর্শন করে যাচ্ছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *