করোনা সংক্রমণ রোধে রাজশাহীতে মসজিদ ভিত্তিক জনসচেতনতা মূলক কার্যক্রম শুরু

করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে নগরে মসজিদ ভিত্তিক জনসচেতনতামূলক কার্যক্রম শুরু করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন ও ইউএস সেন্টার ফর ডিজিস কন্ট্রোল (সিডিসি) এর সার্বিক সহযোগিতায় নগরীতে জনসমাগম বেশি হয় এমন পাঁচটি গুরুত্বপূর্ণ মসজিদে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে দুই মাসব্যাপী এই জনসচেতনতামূলক শুরু হয়েছে। এই কার্যক্রমের আওতাভুক্ত গুরুত্বপূর্ণ পাঁচটি মসজিদ হলো, বাইতুল ফালাহ জামে মসজিদ, হযরত শাহ্মাখদুম রূপস মাজার শরীফ মসজিদ, মোহাম্মদপুর টিকাপাড়া জামে মসজিদ, রাজশাহী মেডিকেল কলেজ জামে মসজিদ ও মহিষবাথান কেন্দ্রীয় মসজিদ। কার্যক্রমের অংশ হিসেবে এই মসজিদ গুলোতে ১০ জন স্বেচ্ছাসেবকগণ করোনাভাইরাস মোকাবেলায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ সরকার নির্দেশিত বিভিন্ন বার্তার মাধ্যমে স্বাস্থ্যবিধি মেনে চলতে জনগণকে উদ্বুদ্ধ করবেন। সেই সাথে নির্ধারিত মসজিদগুলোতে ৫০০ বক্স মাস্ক, ৭৫০ পিস সাবান ও ২০০ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হবে। পাশাপাশি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে করোনাভাইরাস সম্পর্কিত চারশো জনসচেতনতা মূলক ফেস্টুন টানানো ও হ্যান্ড মাইকিং করা হবে।
করোনাভাইরাসের বিস্তার রোধে সেভ দ্য চিলড্রেন ও ইউএস সেন্টার ফর ডিজিস কন্ট্রোল (সিডিসি) -এর এ ধরনের জনসচেতনতা মূলক কার্যক্রমের উদ্যোগের প্রশংসা করে রাজশাহী সিটি কর্পোরেশনের ময়র এ.এইচ.এম. খায়রুজ্জামান (লিটন) বলেন, করোনার মোকাবেলায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার কোন বিকল্প নেই। তাই এই মহামারী থেকে নিজেকে, পরিবারকে ও দেশকে রক্ষা করতে হলে অবশ্যই সচেতন হয়ে স্বাস্থ্যবিধি মানতে হবে। ভবিষ্যতে সেভ দ্য চিলড্রেন ও ইউএস সেন্টার ফর ডিজিস কন্ট্রোল (সিডিসি) – এর সাথে আরও বড় আকারে যৌথভাবে কাজ করার আশাবাদও ব্যক্ত করেন তিনি।
বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরন কর্মসূচী (ঝঃৎবহমঃযবহরহম টৎনধহ চঁনষরপ ঐবধষঃয ঝুংঃবস চৎড়লবপঃ) এর আওতায় সেভ দ্য চিলড্রেন ও ইউএস সিডিসি দেশের ১২টি সিটি কর্পোরেশনের সাথে কাজ করছে। এই কর্মসূচির মূল লক্ষ্য হচ্ছে সিটি কর্পোরেশন গুলোর জনস্বাস্থ্যগত কৌশলগত পরিকল্পনা, কার্যকারিতা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে নগর জনস্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে ভূমিকা রাখা। এবং পাশাপাশি প্রতিটি সিটি কর্পোরেশনে জনস্বাস্থ্য রোগতত্ত্ববিদ (চঁনষরপ ঐবধষঃয ঊঢ়রফবসরড়ষড়মরংঃ) নিয়োগ ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের সিটি কর্পোরেশনের স্বাস্থ্য ব্যবস্থার অন্তর্ভুক্ত করা, যা জনস্বাস্থ্য বিষয়ক দক্ষ নেতৃত্বের অভাব দূরীকরণে প্রথম পদক্ষেপ হিসেবে কাজ করবে। করোনাভাইরাস প্রতিরোধে রাজশাহীর পাশাপাশি ময়মনসিংহ ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনেও সেভ দ্য চিলড্রেন ও ইউএস সিডিসির সহায়তায় একই ধরণের জনসচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *